আস সুমতু ওয়া আদাবুল লিসান-ইমাম ইবনে আবিদ দুনইয়া (রহ)

নীরবতা এবং যবানের আদব ও হিফাযত

দারুস সাআদাত গ্রন্থ

গ্রন্থঃ আস সুমতু ওয়া আদাবুল লিসান

লেখকঃ ইমাম ইবনে আবিদ দুনইয়া (রহ)

অনুবাদঃ দারুস সাআদাত কর্তৃক অনূদিত

স্বত্বঃ দারুস সাআদাত কর্তৃক সংরক্ষিত

بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ

আস সুমতু ওয়া আদাবুল লিসান

بَابُ حِفْظِ اللِّسَانِ وَفَضْلِ الصَّمْتِ

যবানের হিফাযত করা এবং চুপ থাকার ফযীলত

১.হযরত আব্দুল্লাহ ইবনে সুফিয়ান তার পিতা থেকে বর্ণনা করেন। তিনি বলেন, আমি আরয করলাম, ইয়া রাসূলাল্লাহ! আমাকে ইসলামের ব্যাপারে এমন কিছু বলুন যে, এরপর আর আমাকে আর কাউকে কিছু জিজ্ঞাসা করতে না হয়। তিনি (সা) বললেন,

قُلْ: آمَنْتُ بِاللَّهِ ثُمَّ اسْتَقِمْ

বল, আমি আল্লাহর উপর ইমান আনলাম অতঃপর এর উপর অবিচল থাক।

আমি আরয করলাম আমি কোন বিষয়ে সতর্কতা অবলম্বন করব? তিনি (সা) তার হাত দ্বারা যবানের দিকে ইশারা করলেন।

২.হযরত উকবাহ ইবনে আমের (রা) বর্ণনা করেন। তিনি বলেন, আমি আরয করলাম, ইয়া রাসূলাল্লাহ! নাজাত কিসে? তিনি (সা) ইরশাদ করলেন-

أَمْلِكْ عَلَيْكَ لِسَانَكَ، وَلْيَسَعْكَ بَيْتُكَ، وَابْكِ عَلَى خَطِيئَتِكَ

নিজের যবানকে সংযত রাখ। তোমার ঘরকে (নেককাজের দ্বারা) প্রশস্ত রাখ এবং নিজের গুনাহর জন্য কাঁদ।

৩.হযরত সাহল বিন সাদ আস সায়িদী (রা) বর্ণনা করেন। রাসূলুল্লাহ (সা) ইরশাদ করেন-

مَنْ يَتَوَكَّلْ لِي بِمَا بَيْنَ لَحْيَيْهِ وَرِجْلَيْهِ أَتَوَكَّلُ لَهُ بِالْجَنَّةِ

যে ব্যক্তি আমাকে তার উভয় চোয়ালের মধ্যবর্তী অঙ্গ এবং দুই পায়ের মধ্যবর্তী অঙ্গের ব্যপারে নিশ্চয়তা দিবে তবে আমি তার জন্য জান্নাতের নিশ্চয়তা দিব।

৪.হযরত আবু হুরারয়রা (রা) বর্ণনা করেন। রাসূলুল্লাহ (সা)-কে জিজ্ঞাসা করা হল কোন আমলের কারণে মানুষ বেশী জান্নাতে যাবে? তিনি বললেন,

تَقْوَى اللَّهِ، وَحُسْنُ الْخُلُقِ

তাকওয়া (আল্লাহর আনুগত্য) এবং উত্তম চরিত্র।

এরপর জিজ্ঞাসা করা হল, কোন কাজের কারণে মানুষ বেশী জাহান্নামে যাবে? তিনি ইরশাদ করলেন,

الْأَجْوَفَانِ: الْفَمُ وَالْفَرْجُ

মধ্যবর্তী দুটি বিষয়ের কারণে- মুখ ও লজ্জাস্থান।

৫.হযরত আসওয়াদ বিন আসরাম আল মুহারিবী (রা) বর্ণনা করেন। তিনি বলেন, আমি আরয করলাম, ইয়া রাসূলাল্লাহ! আমাকে নসীহত করুন। তিনি বললেন, তুমি কি তোমার হাতের উপর নিয়ন্ত্রণ রাখ? আমি বললাম, যদি আমি আমার হাতের উপর নিয়ন্ত্রণ রাখতে না পরি তবে আর কিসের উপর নিয়ন্ত্রণ রাখব? তিনি (সা) বললেন, তুমি কি তোমার যবানকে নিয়ন্ত্রণে রাখ? আমি বললাম, যদি আমি আমার যবানকে নিয়ন্ত্রণে রাখতে না পরি তবে আর কিসের উপর নিয়ন্ত্রণ রাখব? তিনি (সা) বললেন,

فَلَا تَبْسُطْ يَدَكَ إِلَّا إِلَى خَيْرٍ، وَلَا تَقُلْ بِلِسَانِكَ إِلَّا مَعْرُوفًا

(তবে) তোমার হাত ভাল কাজের দিকে বাড়িও আর তোমার যবান দ্বারা ভাল কথা ব্যতীত আর কিছু বলো না।

৬.হযরত মুআয ইবনে জাবাল (রা) বর্ণনা করেন। তিনি বলেন, আমি আরয করলাম, ইয়া রাসূলাল্লাহ! আমরা যা কিছু বলি তার জন্যও কি আমাদেরকে পাকরাও করা হবে? তিনি (সা) বললেন,

ثَكِلَتْكَ أُمُّكَ يَا ابْنَ جَبَلٍ، وَهَلْ يَكُبُّ النَّاسَ فِي النَّارِ عَلَى مَنَاخِرِهِمْ إِلَّا حَصَائِدُ أَلْسِنَتِهِمْ

হে ইবনে জাবাল, তোমার মা তোমার জন্য ক্রন্দন করুক! মানুষ তার যবানের কারণেই তো অধোঃমুখি হয়ে জাহান্নামে প্রবেশ করবে।

হাদীসের বর্ণনাকারী হাবীব বলেন, এই হাদীসে এটাও আছে যে, আর তুমি যে কথাই বল সেটা হয়তো তোমার জন্য উপকারী হবে অথবা ক্ষতিকর।

৭.হযরত সুফিয়ান ইবনে আব্দুল্লাহ সাকাফী (রা) বর্ণনা করেন। আমি আরয করলাম, ইয়া রাসূল্লাল্লাহ! আমাকে এমন কিছু আমল বলুন, যার উপর নিয়মিত আমল করতে পারি। তিনি (সা) বললেন-

قُلْ: رَبِّيَ اللَّهُ ثُمَّ اسْتَقِمْ

বল. আমার প্রতিপালক আল্লাহ এবং এর উপর দৃঢ় থাক।

আমি আরয করলাম, ইয়া রাসূল্লাহ! আমার ব্যাপারে আপনি কোন বিষয়টি বেশী ভয় করেন? নবী (সা) তার পবিত্র যবান ধরে বললেন, এটার।

৮.হযরত ইবনে গানম (রহ) বর্ণনা করেন। হযরত মুআয ইবনে জাবাল (রা) আরয করলেন, হে আল্লাহর রাসূল (সা) কোন আমল উত্তম? তখন রাসূলুল্লাহ (সা) নিজের পবিত্র যবান বের করে এর উপর দুই আঙ্গুল রেখে দিলেন (অর্থাৎ যবানকে সংযত রাখা)।

৯.হযরত আনাস (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা) ইরশাদ করেন-

لَا يَسْتَقِيمُ إِيمَانُ عَبْدٍ حَتَّى يَسْتَقِيمَ قَلْبُهُ، وَلَا يَسْتَقِيمُ قَلْبُهُ حَتَّى يَسْتَقِيمَ لِسَانُهُ، وَلَا يَدْخُلُ الْجَنَّةَ رَجُلٌ لَا يَأْمَنُ جَارُهُ بَوَائِقَهُ

কোন বান্দার ইমান ঠিক হবে না, যে পর্যন্ত না তার অন্তর ঠিক হবে। তার অন্তর ঠিক হবে না যে পর্যন্ত না তার যবান ঠিক হবে। আর ঐ ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে না যার প্রতিবেশী তার অনিষ্ট থেকে নিরাপদ নয়।

১০.হযরত আব্দুল্লাহ ইবনে উমর (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা) ইরশাদ করেন,

مَنْ صَمَتَ نَجَا

যে চুপ থাকল সে সে নাজাত পেল।

চলবে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!